ইংরেজী ভাষা শিখুন কিছু সহজ নিয়ম মেনে ।

0

How-to-learn-english-language-bangladesh-bangla


এদেশের অনেক মানুষ ইংরেজী ভাষাটিকে ভঁয় পায় । কারণ তারা ইংরেজীতে কথা বলতে পারে না, যদিও এদেশের অনেক লোকেই শিক্ষিত ।

 ইংরেজীতে কথা বলতে না পারার প্রধান কারন হচ্ছে এদেশের শিক্ষাব্যবস্থা । কারন শ্রেণি ১ম থেকে অনার্স পর্যন্ত ইংরেজী গ্রামার শেখানো হয় । কিন্তু ইংরেজীতে কি ভাবে কথা বলতে হবে তা শেখানো হয় না । এদেশের মানুষ এত ভালো ইংরেজী গ্রামার জানে যে USA এর মানুষ ও এত ভালো ইংরেজী গ্রামার জানে না । কিন্তু তারপরেও এদেশের অনেক শিক্ষিত মানুষ ইংরেজীতে কথা বলতে পারে না । কারন একটাই এখানে শেখানো হয় ছাইকেল চালানো আর পরীক্ষা নেওয়া হয় বাস চালিয়ে । আমরা কি বাংলা ব্যকরন পড়ে বাংলা ভাষা শিখেছি, না আমরা ছোট থেকে বাংলা শূনতে শূনতেই বাংলা ভাষা শিখেছি । বাংলা ব্যকরন পড়ে বাংলা ভাষা শিখি নাই, তাহলে কেনো আমরা ইংরেজী গ্রামার শিখে ইংরেজী ভাষা শিখবো । প্রতোমেই আমাদের ইংরেজী ভাষা শিখতে হবে তারপর ইংরেজী গ্রামার শিখতে হবে । তাহলে এখন প্রশ্ন আসে ইংরেজী গ্রামার বাদ দিয়ে ইংরেজী ভাষা শিখবো কিভাবে? ঠিক সেইভাবে শিখবেন যে ভাবে আপনি বাংলা ভাষা শিখেছেন । যেমন, 


মা…..মা….মা…………

আ.....আ….আব…..আব্বা………..

দা…..দা…..দা…..দাদা……….


এই রকম কথা শুনে হাঁসি পাচ্ছে আপনার? ছোটবেলায় আপনি ঠিক এভাবেই কথা বলতেন । তখন আপনার কথা শুনে কেউ হাসত না । কিন্তু আপনি ঠিক এভাবেই বাংলা কথা বলা শিখেছেন । আপনি প্রতোমেই মা...মা... বলেননি, আপনাকে বলা হয়েছিল বলো মা...মা... ঠিক তখন আপনি মা বলা শিখেছেন । নাকি প্রতোমেই আপনাকে বাংলা ব্যকরন শেখানো হয়েছিল । তাহলে কেনো আপনি প্রতোমেই ইংরেজি গ্রামার শিখতেছেন । 


এভাবে শূনতে শূনতে আপনি কিছু বলতে শিখেছেন । তাহলে ইংরেজী শুনুন এবং বলার চেষ্টা করুন ।


১। ইংরাজী শুনুন বিভিন্ন মাধ্যম থেকে । Internet ব্যবহার করুন

এরপর আপনি পড়তে শিখেছেন অ আ ই ঈ । 

২। তাহলে ইংরেজী পড়া শুরু করুন । এর জন্য ইংরেজী পেপার পড়তে পারেন ।

তারপর আপনি স্লেটের মধ্যে লেখা শিখেছেন যেমন অ... 

৩। তাহলে আপনিও লিখতে থাকুন প্রতিদিন একপাতা করে । ইংরেজীতে ভিবিন্ন বিষয়ের উপর ।

তারপর আপনি ভালোভাবে বাংলা বলতে শিখেছেন । বাংলায় কল্পনা করতে শিখেছেন । বাংলায় চিন্তা করতে শিখেছেন । বাংলায় মনে মনে কথা বলতে শিখেছেন । আপনি কিন্তু এখনো মনে মনে অন্য কথা ভাবছেন । 

৪। তাহলে আপনি ইংরেজীতে কল্পনা করুন, চিন্তা করুন এবং ইংরেজীতে মনে মনে কথা বলুন । কোনো একটি বিষয় নিয়ে মনে মনে ইংরেজীতে কথা বলুন । 


সবচেয়ে গুরুত্বপুর্ণ বিষয় আপনাকে প্রতিদিন অনুশীলন করতে হবে । এর জন্য আপনাকে আলাদা সময় নিয়ে ইংরেজী পড়তে হবে না, আপনি যে কাজ করতেছেন ঠিক সেই সময় যে বাংলা কথা গুলো ব্যবহার করবেন সেগুলো বাংলায় না বলে ইংরেজীতে বলবেন ।


আশা করি আপনি বুঝতে পেরেছেন । কিভাবে

ইংরেজী গ্রামার না শিখেও ইংরেজী ভাষা শেখা যায় ।


উপরের এর নিয়ম গুলো যদি আপনি একমাস মেনে চলতে পারেন অর্থাৎ একমাস প্রয়োজন ছাড়া বাংলা বলবেন না । তাহলে আপনি অবশ্যই ইংরেজীতে কথা বলতে পারবেন ।


যদি আপনি কিছু শিখতে পারেন তাহলেই আমার লেখা সার্থক হবে ।


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)